Home / সেক্স লাইফ / পুরুষের শারীরিক উর্বরতার ৬টি লক্ষণ

পুরুষের শারীরিক উর্বরতার ৬টি লক্ষণ

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো পুরুষের শারীরিক উর্বরতার ৬টি লক্ষণ নিয়ে কিছু কথা। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, পুরুষের বন্ধ্যাত্ব সমস্যা দিন দিন বেড়েই চলছে। যার মূল কারণ দুর্বল মানের শুক্রাণু। শুধু চোখের দেখাতেই আপনি বলতে পারবেন না আপনার স্পার্ম বা শুক্রাণু শক্তিশালী ও স্বাস্থ্যবান কিনা। নিশ্চিত হওয়ার জন্য আপনাকে একজন বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। তবে তার আগ পর্যন্ত আপনি জীবনযাপনে নজরদারী করে স্বাস্থ্যকর শুক্রাণুর অধিকারী হতে পারেন।পুরুষের শারীরিক উর্বরতার ৬টি লক্ষণ

পুরুষের শারীরিক উর্বরতার ৬টি লক্ষণ

কিছু চিকিৎসকের মতে, লাইফস্টাইলে পরিবর্তন আনলে তিন মাসের মধ্যে শুক্রাণুর মান পরিবর্তন হতে পারে। আপনার শক্রাণু সম্পর্কে চিকিৎসকের মূল্যায়ন জানার আগে আপনি নিজেই কিছু বিষয় দেখে বুঝে নিতে পারেন যে, আপনার শুক্রাণু কতখানি সবল।

চিকন কোমর: আপনার পেট মেদবহুল না হলে বুঝবেন আপনার শুক্রাণুর কার্যকারিতা যথাযথ আছে। নেদারল্যান্ডের গবেষকদের একটি গবেষণায় পাওয়া যায়, ৪০ ইঞ্চির বেশি প্রশস্ত কোমরবিশিষ্ট পুরুষের স্পার্মের ঘনত্ব ও গতি কম ছিল। তারা নিশ্চিত নন অতিরিক্ত ওজন কেন শুক্রাণু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে তারা মনে করেন, মেদবহুল পেট সেক্স হরমোন নিঃসরণ এবং স্পার্ম উৎপাদনে বিঘ্ন ঘটায়।

খাবারের তালিকায় মাছ: আপনার দৈনন্দিন প্রোটিনের উৎসের প্রতি লক্ষ্য করুন। যদি তা বাদামি, লবণ সমৃদ্ধ বা প্রক্রিয়াজাত খাবার থেকে আসে, তাহলে আপনার শুক্রাণুকে এর জন্য মাশুল গুনতে হবে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে, যারা অধিক পরিমাণে প্রক্রিয়াজাত মাংস খায় তাদের উল্লেখযোগ্য মাত্রায় স্বাভাবিক আকৃতির শুক্রাণু সংকট রয়েছে।

মাছ এক্ষেত্রে ভালো সহায়ক ভূমিকা রাখতে পারে। যেসব পুরুষেরা বেশি পরিমাণে মাছ খায়, বিশেষত স্যামন বা টুনা মাছ, তাদের শুক্রাণুর পরিপক্কতা অন্যদের তুলনায় ৬৫ শতাংশ বেশি।

ঢিলেঢালা অন্তর্বাস পরিধান করা: ২০১২ সালে যুক্তরাজ্যের একটি গবেষণায় উঠে এসেছে, টাইটফিটিং অন্তর্বাস এর পরিবর্তে যারা ঢিলেঢালা বক্সার শর্টস পরেন তাদের শুক্রাণুর গতি ২৪ শতাংশ বেশি হয়।

শুক্রাণুর সাঁতার কাটার ধরন বা গতি গুরুত্বপূর্ণ। কারণ সফলভাবে নিষিক্ত করতে ডিম্বাণুর কাছে কম গতির শুক্রাণুর পৌঁছানোটা কঠিন হয়ে পড়ে। গবেষক অ্যান্ড্রু পোভ বলেন, ‘যদি আপনি এমন অন্তর্বাস পরেন যা আপনার অণ্ডকোষকে শরীরের সঙ্গে চেপে রাখে, তাহলে আপনার অণ্ডকোষীয় তাপমাত্রা বৃদ্ধি পাবে।’ অতিরিক্ত তাপমাত্রার ফলে স্পার্ম প্রোডাকশনে ব্যাঘাত ঘটার বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে। ঢিলেঢালা অন্তর্বাস পুরুষের যৌনাঙ্গে বায়ু চলাচল সহজ করে তাপমাত্রা কমিয়ে রাখে। ফলে শুক্রাণু বেশি সক্রিয় হয়।

নিয়মিত ব্যায়াম: হার্ভার্ডের গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষরা সপ্তাহে ১৫ ঘণ্টা বা তার বেশি সময় বিভিন্ন ব্যায়াম করে হৃদযন্ত্রের রক্ত সঞ্চালনের পরিমাণ মাঝারি থেকে উচ্চ রেখেছেন তাদের শুক্রাণুর ঘনত্ব ৭৩ শতাংশ বেশি উন্নত ছিল, যারা মোটেও ব্যায়াম করেননি তাদের তুলনায়। শারীরিক ব্যায়াম শুধুমাত্র ওজন কমাতেই সাহায্য করে না, বরং এটি দেহের অভ্যন্তরীণ অ্যান্টিঅক্সিডেন্ট বের করে দেয়। ফ্রি র‌্যাডিক্যাল প্রতিরোধ করে শুক্রাণু কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে নিয়মিত ব্যায়াম।

ব্যায়াম করে এসে টেলিভিশনের সামনে বসার ইচ্ছাকে দমন করুন। এক গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষেরা সপ্তাহে ২০ ঘণ্টার বেশি টিভি দেখে তাদের শুক্রাণুর ঘনত্ব অন্যদের তুলনায় ৪৪ শতাংশ কম।

কন্ঠস্বর ভারী নয়: ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার এক গবেষণায় দেখা গেছে, ভারী স্বরবিশিষ্ট পুরুষদের শুক্রাণু দূর্বল হওয়ার প্রবণতা বেশি। টেস্টেস্টেরন হরমোন এর অন্যতম কারণ হতে পারে। গবেষক লেইফ সিমনের মতে, টেস্টেস্টেরনের সঙ্গে মানুষের পুরুষালী চেহারা এবং মৃদু স্বরের সম্পর্ক রয়েছে। কিন্তু এটি অধিক পরিমাণে নিঃসৃত হলে তা শুক্রাণু উৎপাদনে বিঘ্ন ঘটায়।

প্লাস্টিকের পাত্র পরিহার: প্লাস্টিকে থাকা বিস্ফানল এ নামক ক্ষতিকর রাসায়নিক তাপ পাওয়া মাত্রই খাবারে মিশতে শুরু করে। ডেনমার্কের গবেষকরা দাবি করেছেন, যাদের প্রস্রাবে বিস্ফানলের মাত্রা বেশি পাওয়া গেছে অন্যদের তুলনায় তাদের বির্যে গতিময় শুক্রাণুর সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে কম। বিজ্ঞানিরা শুক্রাণুর এই দুর্বলতার কারণ সম্বন্ধে নিশ্চিত নন। কিন্তু তারা মনে করেন, বিস্ফানল অণ্ডকোষের এস্ট্রোজেন এবং এন্ড্রোজেনের কার্যকারিতায় প্রভাব ফেলে এবং এটি শুক্রাণুর গুণগত মান বিঘ্নিত করে। তাই আপনার খাবারকে প্লাস্টিক পাত্র থেকে দূরে রাখার চেষ্টা করুন।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

যেভাবে সহবাস ছাড়াই গর্ভবতী হওয়া সম্ভব

যেভাবে সহবাস ছাড়াই গর্ভবতী হওয়া সম্ভব

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *