Home / স্বাস্থ্য টিপস / অপর্যাপ্ত ঘুমের জন্য হতে পারে মারাত্মক সব রোগ

অপর্যাপ্ত ঘুমের জন্য হতে পারে মারাত্মক সব রোগ

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো অপর্যাপ্ত ঘুমের(Sleep) জন্য হতে পারে মারাত্মক সব রোগ(Disease) সে সব কথা নিয়ে। সুস্বাস্থ্যের জন্য ঘুম অধিক জরুরি। এ কারণেই প্রতিদিন নির্দিষ্ট কয়েক ঘণ্টা সবাইকে ঘুমাতে হয়। ঘুমানোর ফলেই শরীরে(Body) মেলে বিশ্রাম। শুধু বিশ্রাম নয়, বরং শারীরিক(Physicals) বিভিন্ন সমস্যার সমাধানও হয় ঘুমের মাধ্যমে।অপর্যাপ্ত ঘুমের জন্য হতে পারে মারাত্মক সব রোগ

অপর্যাপ্ত ঘুমের জন্য হতে পারে মারাত্মক সব রোগ

বিশেষজ্ঞরা বলেন, ঘুমানোর পর শরীর আপনার অজান্তেই একের পর এক কাজ করতে থাকে। এ সময় শরীরে নানা সমস্যার সমাধান করে। এ ছাড়াও ঘুমের সময় সচেতন মস্তিষ্ক(Brain) বিশ্রাম নেয়।

তবে তার পেছনেও চলতে থাকে একাধিক কাজ। মস্তিষ্ক সারাদিনের অপ্রয়োজনীয় সব তথ্য মাথা থেকে সরিয়ে দেয়। এই শারীরিক ও মানসিক(Mental) কাজের মিলনেই সকালে ওঠার পর সুস্থবোধ করেন সবাই। তবে জীবনযাত্রায় অনিয়মের ফলে বর্তমানে কমবেশি সবাই খুব কম ঘুমান। সারাদিন কর্মব্যস্ত সময় পার করার পর পর্যাপ্ত ঘুম না হলে, তার প্রভাব পড়ে শরীরের উপর।

দীর্ঘদিন এমন চলতে থাকলে একসময় শরীরে বাসা বাঁধতে থাকে বিভিন্ন রোগ। জেনে নিন পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরে যেসব সমস্যা দেখা দিতে পারে-

১. বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা ঠিকমতো ঘুমান না, তারা মানসিক সমস্যায় ভুগতে শুরু করেন। সেক্ষেত্রে দেখা দিতে পারে রাগ, দুশ্চিন্তা, অবসাদ ইত্যাদি। তাই সতর্ক থাকা জরুরি।

২. ঘুমের মাধ্যমে শরীরের বিপাক ক্রিয়া সরাসরি নিয়ন্ত্রিত হয়। ঘুমের অভাবে এই বিপাক ক্রিয়া কেটে যায়। ফলে হার্টেও এর প্রভাব পড়ে। তাই কম ঘুমানোর সঙ্গে হৃদরোগের(Heart disease) যোগসূত্র পাওয়া গেছে।

৩. ঘুম কম হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। ঘুমের মাধ্যমে শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ব্যবস্থা ঠিক থাকে। তাই পর্যাপ্ত ঘুমানো জরুরি।

৪. গবেষণায় দেখা গেছে, ঘুম কম হলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই সতর্ক হওয়া জরুরি।

বিশেষজ্ঞদের মতে, একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ৭-৯ ঘণ্টা ঘুম(Sleep) দরকার। এর থেকে বেশি হলে তেমন ক্ষতি নেই। তবে এর থেকে কম হলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কাঁচা ছোলার পুষ্টিগুণ জেনে নিন

কাঁচা ছোলার পুষ্টিগুণ জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *