Home / চুলের যত্ন / শীতে চুলের যত্ন নিতে যা করনীয়

শীতে চুলের যত্ন নিতে যা করনীয়

আশাকরি সবাই ভাল আছেন। আপনাদের মাঝে আরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শীতে চুলের যত্ন নিতে যা করনীয় তা নিয়ে। শীত অল্প অল্প পড়ছে। শীতে ত্বক(Skin) অনেকটাই শুষ্ক(dry) হয়ে যায়। আর শীত যদি হয় তীব্র তবে তো কথাই নেই। তাই, এসময় ত্বকের যত্নে খেয়াল রাখি কম-বেশী সকলেই। শীতকালে(Winter) ত্বকের যত্ন নিলেও চুলের যত্নে সাধারনত অবহেলা করে থাকি আমরা। এর ফলে, চুলে খুশকী(Dandruff) পড়া সহ আরো জটিল সমস্যা দেখা দেয়। শুধু তাই নয়, শীতকালে চুলের যত্নে অবহেলার কারনে ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা দেখা দেয়। এ সমস্যা থেকে উত্তরণে করনীয় কিছু বিষয় নীচে তুলে ধরা হলো।শীতে চুলের যত্ন নিতে যা করনীয়

শীতে চুলের যত্ন নিতে যা করনীয়

নারকেল তেল-শ্যাম্পু ব্যবহার :
মাথায় ভালভাবে নারকেল তেল মাখুন। তার পরে আধ ঘণ্টা রেখে শ্যাম্পু(Shampoo) করে নিন। সালফেট নেই এমন শ্যাম্পু ব্যবহার করুন। স্ক্যাল্পে বেশি জোরে শ্যাম্পু দিয়ে ঘষবেন না। এতে স্ক্যাল্প আরও শুষ্ক হয়ে যায়।

খাবার মেনু :
খাবার মেনু গুরুত্বপূর্ণ একটি বিষয়। ওমেগা-থ্রি ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার(Food) খান। আখরোট ও বাদামে প্রচুর ওমেগা-থ্রি ফ্যাটি এসিড রয়েছে। এছাড়াও ডিম, তেলযুক্ত মাছ, মাংস, চিজ, ফল(Fruits) ইত্যাদি প্রোটিন-যুক্ত খাবার খান। দুধ বা দুগ্ধজাত খাবার খেলে চুলের ঔজ্জ্বল্য বাড়ে। তাই খাবার মেনুতে যেন অবশ্যই এই ধরনের খাবার থাকে।

চুলে রং করাকে না বলুন :
শীতের সময়ে একেবারেই চুলে(Hair) রং করা বা স্ট্রেট বা স্মুদিং করবেন না। এর ফলে, খুশকি ও চুল পড়ার সমস্যাতে ভুগতে পারেন আপনি।

পর্যাপ্ত পানি পান :
দেহে ঠিকভাবে রক্ত সঞ্চালন(Blood circulation) হওয়া খুব প্রয়োজন। আর তার জন্য অবশ্যই বেশি করে পানি(Water) পান করা দরকার। শীতকালে হাইড্রেটেড থাকলে স্ক্যাল্পেও আর্দ্রতা(Humidity) বজায় থাকবে।

কেমিক্যাল ট্রিটমেন্টকে না বলুন :
চুলেরসমস্যা এড়াতে অনেকেই বিউটি পার্লার থেকে কেমিক্যাল ট্রিটমেন্ট করে থাকেন।এ ধরনের কেমিক্যাল ব্যবহার করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। কেমিক্যাল ট্রিটমেন্টে চুলের সাময়িক সৌন্দর্য বাড়লেও, তা স্থায়ী হয় না।

এই শীতে এই নিয়মগুলো মেনে চললে আপনার চুলতো ভালো থাকবেই, ভালো থাকবেন আপনিও, সন্দেহ নেই।

Check Also

চুল পড়া রোধ করতে নিমপাতার ব্যবহার

চুল পড়া রোধ করতে নিমপাতার ব্যবহার

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *