Home / চুলের যত্ন / চুল পড়া রোধে রসুনের তেল ব্যবহার

চুল পড়া রোধে রসুনের তেল ব্যবহার

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চুল পড়া(Hair loss) রোধে রসুনের তেল ব্যবহার সম্পর্কে। রান্না ও বিভিন্ন আচারে বাড়তি স্বাদ-গন্ধ যোগাতে রসুনের(Garlic) জুড়ি নেই। আপনার চুল পড়া কমাতে সেই রসুনই দারুণ কাজ করে। শুধু চুল পড়া(Hair loss) বন্ধ নয়, নতুন চুল গজাতেও কাজ করে রসুন।চুল পড়া রোধে রসুনের তেল ব্যবহার

চুল পড়া রোধে রসুনের তেল ব্যবহার

পেঁয়াজ(Onion) ব্যবহারেও চুল পড়া ও নতুন চুল গজায়। তবে বিভিন্ন জনের চুলে ভিন্ন ভিন্ন উপাদান কাজ করে। আবার দীর্ঘদিন একই উপাদান ব্যবহারে তার কার্যকারিতা কমে যায়। ফলে পেঁয়াজ ব্যবহারে যাদের চুল পড়া বন্ধ হচ্চে না, তারা দ্রুত রসুন ব্যবহার করে দেখতে পারেন।

রসুনে থাকা জিঙ্ক, ক্যালসিয়াম, সালফার ও অ্যান্টিঅক্সিডেন্ট মাথার ত্বকের সমস্যা কমিয়ে আনে এবং চুল পড়া রোধ করে। পাশাপাশি রসুনে থাকা ভিটামিনসমূহ সাহায্য করে নতুন চুল গজাতে।

জেনে নিন চুলের যত্নে রসুনের দু’টি সহজ ব্যবহার—

রসুন-মধুর হেয়ার প্যাক
এই হেয়ার প্যাকটি তৈরি করতে প্রয়োজন হবে ৮ কোয়া রসুন ও ১ টেবিল চামচ মধু(Honey)। প্রথমে রসুনের কোয়া থেকে রস বের করে মধুর সঙ্গে মিশিয়ে নিতে হবে।

মিশ্রণটি চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করে ২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর হালকা ধাঁচের কোনো শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে ধুয়ে নিতে হবে। সপ্তাহে এই হেয়ার প্যাকটি ২-৩ দিন ব্যবহার করতে হবে।

রসুনের তেল
এই তেল তৈরি জন্য ৮ কোয়া রসুন, আধা কাপ অলিভ অয়েল ও ১টি পেঁয়াজ নিতে হবে। পেঁয়াজ ছোট টুকরা করে ব্লেন্ড করে নিতে হবে। এতে রসুন যোগ করে পুনরায় ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে।

পরে কড়াইতে আধা কাপ অলিভ অয়েল গরম করে তাতে রসুন-পেঁয়াজের পেস্ট দিয়ে দিতে হবে। মাঝারি আঁচে এ পেস্ট জ্বাল দিতে হবে, যতক্ষণ না পর্যন্ত পেস্ট বাদামি বর্ণ ধারণ করে। বাদামি বর্ণ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে।
ঠাণ্ডা হয়ে গেলে পেস্টটি ছেকে তেল(Oil) বের করে নিতে হবে। এ তেল মাথার ত্বকে(Skin) ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এরপর ৩০-৪৫ মিনিট তেল মাথায় রেখে দেয়ার পর হারবাল শ্যাম্পু(Shampoo) দিয়ে চুল ধুয়ে নিতে হবে। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করতে হবে এই তেল।

সুস্থ চুল পেতে চাইলে যত্নশীল হতে হবে চুলের প্রতি। প্রাকৃতিক(Natural) উপাদান সেক্ষেত্রে সবচাইতে উপকারি ভূমিকা পালন করে। তাই অল্প সময়ের মাঝে চুল পড়ার হার কমাতে চাইলে ব্যবহার করতে পারেন রসুনের হেয়ার প্যাক অথবা রসুনের তেল।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়া রোধ করতে নিমপাতার ব্যবহার

চুল পড়া রোধ করতে নিমপাতার ব্যবহার

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *