Home / স্বাস্থ্য টিপস / সকালে ধনিয়া ভেজানো পানি পানের উপকারিতা

সকালে ধনিয়া ভেজানো পানি পানের উপকারিতা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সকালে ধনিয়া(Coriander) ভেজানো পানি(Water) পানের উপকারিতা সম্পর্কে। রান্নার একটি গুরুত্বপূর্ণ উপকরণ হচ্ছে ধনিয়া। যা খাবারের স্বাদ বাড়িয়ে দেয়। শুধু তাই নয়, ধনিয়া স্বাস্থ্যের(Health) জন্যও অনেক উপকারী। কারণ এতে আছে অনেক পুষ্টি(Nutrition) উপাদান। এমনকি আয়ুর্বেদেও এর কার্যকারিতা উল্লেখ আছে।সকালে ধনিয়া ভেজানো পানি পানের উপকারিতা

সকালে ধনিয়া ভেজানো পানি পানের উপকারিতা

এতে আছে ক্যালসিয়াম, ফাইবার, আয়রন, ম্যাগনেসিয়াম, খনিজ, বি-ক্যারোটিনয়েডস, পলিফেনলসের মতো উপকারী ভেষজ গুণ। ধনে বীজ ও পাতায় আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল।

বিশেষজ্ঞরা বলছেন, ধনিয়ার(Coriander) পুষ্টিগুণ শরীরে(Body) ভালো কোলেস্টেরল বাড়ায় এবং হজমক্ষমতা(Digestive capacity) বৃদ্ধি করে। এছাড়াও কিডনি সুস্থ রাখতে, ইমিউনিটি বৃদ্ধিতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে, রক্তস্রাবের সমস্যা দূর করতে ধনিয়ার জুড়ি মেলা ভার।

করোনাকালে ভারতের আয়ুষমন্ত্রক থেকেও জানানো হয়েছে, সংক্রমণের হাত থেকে বাঁচতে ও স্বাস্থ্যকর খাবারের অভ্যাসের পাশাপাশি অল্প গরম পানি ধনিয়া গুঁড়া দিয়ে বা আস্ত ধনিয়া ভেজানো পানি চায়ের মতো পান করুন।

ধনিয়ার পানীয় তৈরি পদ্ধতি

১০ গ্রাম ধনিয়া(Coriander) বীজ থেঁতো করে নিন। ২ লিটার পানি এই ধনিয়া ভিজিয়ে রাখুন সারারাত। সকালে চামচ দিয়ে গুলিয়ে তারপর পানি ছেঁকে নিন। সারাদিন ধরেই একটু একটু করে পান করুন ধনিয়ার পানীয়।

ধনিয়া ভেজানো পানি পানের উপকারিতা

>> নিয়মিত এই পানি(Water) সকালে খালি পেটে পান করলে দ্রুত ওজন(Weight) কমবে।

>> নিয়মিত এই পানি পান করলে কিডনি পরিষ্কার থাকে। এর ফলে কিডনির বিভিন্ন রোগ(Disease) থেকে মুক্তি মেলে।

>> যাদের শরীর(Body) সবসময় গরম থাকে; এই পানি নিয়মিত পান করলে সুফল মিলবে। শরীরের অতিরিক্ত তাপমাত্রা(Temperature) কমে যাবে।

>> ধনিয়া ভেজানো পানি খেলে শরীর ডিটক্স হয়। এটি পান করলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়। এ কারণে সংক্রমণের ঝুঁকি কমে।

>> ধনিয়ার(Coriander) এই পানীয় ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে বিশেষ কার্যকরী। যারা ডায়াবেটিসে ভুগছেন তারা অবশ্যই নিয়মিত এই পানীয় পান করুন।

>> ধনিয়া ভেজানো পানি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হয়। এই পানিতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের ফ্রি র‍্যাডিকাল কমাতে সাহায্য করে। ফলে বিভিন্ন সংক্রমণের হাত থেকে সহজেই মুক্তি মেলে।

>> হজমশক্তি বাড়ায় ধনিয়ার পানীয়। পাচনতন্ত্র সুস্থ রাখার মাধ্যমে হজমশক্তি বাড়ায় এই উপাদানে থাকে পুষ্টিগুণ। এ কারণে পাচনতন্ত্র আরো ভালোভাবে কাজ করে।

>> এই পানি বা চা পান করলে চুল আরো মজবুত হয়। চুলের(Hair) আগা ফাটা ও ভেঙে যাওয়া রোধ হয়। ধনিয়া বীজে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে থাকে। যা চুলকে শক্তিশালী করতে সাহায্য করে।

>> আর্থ্রাইটিসের সমস্যায় যারা ভুগছেন; তাদের জন্য সেরা ঘরোয়া দাওয়াই হলো ধনিয়ার পানি। এতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমূহ আর্থাইটিসের সমস্যা থেকে মুক্তি দেয়।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

প্রক্রিয়াজাত মাংস হার্ট অ্যাটাকের অন্যতম কারণ

প্রক্রিয়াজাত মাংস হার্ট অ্যাটাকের অন্যতম কারণ

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *