Home / ভেষজ উদ্ভিদ / সর্পগন্ধা গাছের উপকারিতা জেনে নিন

সর্পগন্ধা গাছের উপকারিতা জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সর্পগন্ধা গাছের উপকারিতা নিয়ে। সর্পগন্ধা আমাদের গ্রাম বাংলার অনেক পরিচিত একটি ভেষজ(Herbal) উদ্ভিদ। আমাদের দেশের পার্ব্ত্য এলাকায় যেমন খাসিয়া পাহাড়ের পাদদেশে, তামাবিলের জঙ্গলে এবং রাঙামাটি, বান্দরবান এলাকায় কিছু কিছু দেখা যায়। এই গাছটি(Tree) সাধারণত ঝোপ আকারের হয়ে থাকে। এর শিকড় ও পাতা ওষুধ ডিসেবে ব্যবহৃত হয়ে থাকে। আসুন জেনে নেওয়া যাক সর্পগন্ধার উপকারিতা সর্ম্পকে।সর্পগন্ধা গাছের উপকারিতা জেনে নিন

সর্পগন্ধা গাছের উপকারিতা জেনে নিন

সর্পগন্ধার উপকারিতা :

সর্পগন্ধা শিকড় রক্তচাপ(Blood pressure) কমায় , স্নায়ুচাপ কমায়, স্নয়ুতন্ত্র শিথিল করে অল্প পরিমাণ খেলে উত্তেজনা প্রশমিত হয় ও ঘুম ভাল হয়।

বিষধর সাপে কামড়ালে হৃদযন্ত্রে তীব্র বায়ুর চাপ সৃষ্টি হয় যার ফলে রক্তের(Blood) তঞ্চন ক্রিয়া অসম্ভব বেড়ে যায় এবং একসময় হৃদযন্ত্র বন্ধ হয়ে যায়। এ ক্ষেত্রে সর্প্গন্ধা বায়ুচাপ দমন করে হৃদযন্ত্রের ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে।এর ফলে চিকিৎসকরা চিকিৎসা করার সময় পান।

বিভিন্ন প্রকার চর্মরোগ(Dermatitis) নিরাময়েও এর ঔষধ কার্য্কর। বার্ধ্ক্যজনিত রোগও এটি ‍দ্বারা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়োছে। যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা রাতে ঘুমানোর আগে .২৫ গ্রাম সর্পগন্ধার শিকড়ের গুড়া খেতে হবে।

সর্পগন্ধা পাতার নির্যাস চোখের ছানি কাটাতে সাহায্য করে। এছাড়াও এটি যে কোন বিষাক্ত(Toxic) পদার্থ কিংবা যে কোন ধরনের বিষক্রিয়া থেকে রক্ষায় সর্পগন্ধা গাছের এ্যালকোলয়েড সমূহ এন্টিডোট হিসেবে কাজ করে।

বিভিন্ন সরীসৃপ বা পোকামাকড় কামড়ালে ক্ষত ও জ্বালা পোড়া থেকে রক্ষা পাওয়ার জন্য প্রতিষেধক হিসেবে এটি ব্যবহার করা হয়।

জ্বর(Fever) , ঠান্ডা কাশি প্রতিষেধক হিসেবে সর্পগন্ধা ব্যবহার করা হয়। দৈনিক দূবলতা ও মানসিক(Emotional) অবসাদ জনিত রোগেও এর মূলের চুর্ণ্ ব্যবহৃত হয়।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পেয়ারার প্রাকৃতিক গুনাগুন জেনে নিন

পেয়ারার প্রাকৃতিক গুনাগুন জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *