Home / রান্নাঘর / সুস্বাদু কাঁঠালের পুডিং তৈরির রেসিপি

সুস্বাদু কাঁঠালের পুডিং তৈরির রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সুস্বাদু কাঁঠালের(Jackfruit) পুডিং তৈরির রেসিপি সম্পর্কে। কাঁঠাল পুষ্টি সমৃদ্ধ। এতে আছে থায়ামিন,রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন, সোডিয়াম, জিঙ্ক এবং নায়াসিনসহ বিভিন্ন প্রকার পুষ্টি উপাদান। অন্যদিকে কাঁঠালে প্রচুর পরিমাণে আমিষ, শর্করা ও ভিটামিন থাকায় তা মানব দেহের জন্য বিশেষ উপকারী। কাঁঠালে চর্বির পরিমাণ নিতান্ত কম। বাজারে(Market) এখন কাঁঠাল পাওয়া যায়। কাঁঠালের তৈরি বিভিন্ন রকম খাবার(Food) আমরা খেয়ে থাকি। তবে ঘরে তৈরি করে কাঁঠালের পুডিং খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন কাঁঠালের পুডিং(Pudding)।

কাঁঠালের পুডিং তৈরির রেসিপি

সুস্বাদু কাঁঠালের পুডিং তৈরির রেসিপি

এটি খেতে খুবই সুস্বাদু(Testy)। বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের খাবার এই পুডিং। এই গরমে বানিয়ে ফেলতে পারেন কাঁঠালের পুডিং। এই পুডিং খুব কম সময় কম উপকরণ দিয়ে তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যান কাঁঠালের পুডিং তৈরির রেসিপিটি-

উপকরণ:

কাঁঠালের(Jackfruit) রস এক কাপ,
ডিম ছয়টি,
চিনি(Sugar) এক কাপ,
দুধ(Milk) দুই কাপ,
বিস্কিটের গুঁড়া এক কাপ।

প্রণালী:

প্রথমে ডিমগুলো ভেঙে ব্লেড করে নিন। এবার চিনি দিয়ে আবার ব্লেড করে নিন। তারপর আস্তে আস্তে বাকি সব উপকরণ দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এবার যে পাত্রে পুডিং(Pudding) তৈরি করবেন সেই পাত্রে দুই টেবিল চামচ চিনি ও এক চামচ ঘি দিয়ে কেরামেল করে নিন। ওই পাত্রে পুডিং ঢেলে প্রেশার কুকারে বসিয়ে দিন। কয়েক মিনিট পর নামিয়ে ঠাণ্ডা করে প্লেটে উলটিয়ে ঢেলে পছন্দ অনুযায়ী কেটে পরিবেশন করুন মজাদার কাঁঠালের(Jackfruit) পুডিং।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ভিন্ন স্বাদের ডিম ভুনা রেসিপি

ভিন্ন স্বাদের ডিম ভুনা রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *