Home / রান্নাঘর / সুস্বাদু ইলিশ পাতুরি রেসিপি

সুস্বাদু ইলিশ পাতুরি রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সুস্বাদু ইলিশ পাতুরি রেসিপি নিয়ে। ইলিশের অনেক আইটেম রয়েছে। এর মধ্যে সর্ষে ইলিশ কিংবা দোপেয়াজা তো অনেকবারই খেয়েছেন। এবার ইলিশ মাছ দিয়ে রেধে ফেলুন ইলিশ পাতুরি। এটি দারুণ মজার এক খাবার(Food)। আসুন জেনে নেয়া যাক ইলিশ পাতুরির রেসিপিটি।সুস্বাদু ইলিশ পাতুরি রেসিপি

সুস্বাদু ইলিশ পাতুরি রেসিপি

উপকরণ
ইলিশ মাছ ৫ টুকরা (বড় আকারের)। কুমড়া-পাতা বা লাউপাতা ১০টি (বড়, ছোট মিলিয়ে)। আস্ত সরিষা ৩ টেবিল-চামচ। আস্ত রসুনকোয়া ৫,৬ টি (বড় কোয়া)। আস্ত কাঁচামরিচ ৪,৫টি। পেঁয়াজকুচি দেড় কাপ। হলুদগুঁড়া আধা টেবিল-চামচ। সরিষার তেল ১/৪ কাপ। লবণ স্বাদ মতো।

পাতুরি রান্নার উপকরণ
নারিকেল দুধ এক কাপ। ভাজা জিরাগুঁড়া আধা টেবিল-চামচ। পাপরিকা আধা চা-চামচ। লাল কাঁচামরিচের ফালি ৪,৫টি।

প্রণালী
সরিষা ধুয়ে সঙ্গে রসুন(Garlic), কাঁচামরিচ এবং একটু লবণ দিয়ে মিহি করে বেটে নিন৷মাছের টুকরা ও কুমড়া-পাতা ধুয়ে পানি ঝরিয়ে রাখুন৷ একটি বাটিতে পেঁয়াজ কুচির সঙ্গে হলুদগুঁড়া, সরিষা-বাটা এবং সরিষার তেল দিয়ে হাত দিয়ে ভালো করে চটকে নিন। মাছের টুকরাগুলো এর সঙ্গে মেশান।প্রত্যেকটি মাছের টুকরার সঙ্গে মসলা ভালো করে মাখবেন৷ সরিষা বাটার সময় লবণ দেওয়া হয়েছিল তাই মসলার মাখানোর সময় লবণ একটু সাবধানে দেবেন।

একটি বড় পাতা নিন। একটি মসলা মাখানো মাছের টুকরা পাতার মাঝে রেখে কিছু মাখানো মসলা(Spices) দিন। এবার মাছের(Fish) উপর আরেকটি পাতা দিয়ে পেঁচিয়ে নিন৷ এভাবে সবগুলো টুকরা আলাদা আলাদা করে পাতা দিয়ে প্যাঁচান।কড়াইতে দুই টেবিল-চামচ তেল(Oil) গরম করুন। এবার পাতায় মোড়ানো মাছগুলো কড়াইয়ের গরম তেলে দিয়ে এক মিনিট উলটেপালটে খুব সাবধানে ভাজুন।ভাজা হলে নারিকেল দুধ, ভাজা জিরাগুঁড়া, ফালি করা মরিচ ও একটু লবণ(Salt) দিন। ঢেকে ২০ মিনিট রান্না করুন। মাঝে একবার মাছের পাতুরি উল্টে দিন৷নারিকেল দুধ শুকিয়ে ঘন হয়ে আসলে চুলার আগুন বন্ধ করুন। নামিয়ে, ইলিশ মাছের পাতুরি গরম গরম পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শোল মাছের ঝাল রেসিপি

শোল মাছের ঝাল রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *