Home / রূপচর্চা / রূপচর্চায় ক্র্যানবেরীর গুনাগুন জেনে নিন

রূপচর্চায় ক্র্যানবেরীর গুনাগুন জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো রূপচর্চায় ক্র্যানবেরীর গুনাগুন নিয়ে। আমাদের দেশে এই ফলটির বেশি প্রচলন নেই তবে সারাবিশ্বে এই ফলটি বেশ জনপ্রিয়(Popular) । ক্র্যানবেরি ফলের অনেক ধরনের পুষ্টি গুণাগুণ রয়েছে । ক্র্যানবেরীর অনেক বেশি পরিমাণ পুষ্টি(Nutrition) গুণাগুণ রয়েছে । অন্যান্য ফলের তুলনায় ক্র্যানবেরিতে অনেক বেশি পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট থাকে । অ্যান্টি অক্সিডেন্ট দেহের(Body) দীর্ঘায়ুর জন্য কাজ করে । এছাড়াও সুস্থ ও স্বাস্থ্যবান থাকার জন্য অ্যান্টি অক্সিডেন্ট খুবই গুরুত্বপূর্ণ্ উপাদান । ক্র্যানবেরির পুষ্টি গুনাগুনের সাথে সাথে এরে স্বাস্থ্য উপকারীতা রয়েছে । কিন্তু এই সব স্বাস্ত্য কর দিক গুলি বাদেও ক্র্যানবেরী রয়েছে ত্বক(Skin) এর জন্য খুবই উপকারী । রূপচর্চায় এই সব উপাদান দারুন ভাবে কাজ করে থাকে । আজকে আমরা রূপচর্চায় ক্র্যানবেরির উপাদান সম্পর্কে জানব।রূপচর্চায় ক্র্যানবেরীর গুনাগুন জেনে নিন

রূপচর্চায় ক্র্যানবেরীর গুনাগুন জেনে নিন

তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক কিভাবে ক্র্যানবেরীর রূপচর্চায় সাহায্য করে থাকে :

উজ্জলতা বৃদ্ধিতে সাহায্য কর :

ক্র্যানবেরী ত্বকের উজ্জলতা(Brightness) বাড়াতে সাহায্য করে থাকে । ক্র্যানবেরীতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের উজ্জলতা বাড়াতেও সাহায্য করে । দইয়ের সঙ্গে কিছুটা ক্র্যানবেরী জুস মিশিয়ে নিন। কয়েক মিনিট ম্যাসাজ করুন। ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের(Skin) তারুন্য ফিরে পাবেন।

ত্বকের কোষ ছিদ্র বন্ধ করতে সাহায্য করে :

ক্র্যানবেরী আমাদের ত্বকের কোষ ছিদ্র কমাতে সাহায্য করে থাকে । ক্র্যানবেরীতে প্রাকৃতিক(Natural) অ্যাসিড থাকে যা ত্বকের কোষ ছিদ্রগুলিকে বন্ধ হতে দেয় না এবং ব্রনের(Acne) সম্ভবনা কমায় । প্রথমে কিছুটা ক্র্যানবেরী জুস নিয়ে তুলোয় মাখিয়ে নিন। সারা মুখে লাগিয়ে খানিকক্ষণ রাখুন। ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটা মূলত তৈলাক্ত(Oily) ত্বকের জন্য। তাই যাদের তৈলাক্ত ত্বক তারা আজ থেকেই ত্বকের কোষ ছিদ্র বন্ধ করতে ক্র্যানবেরী জুস ব্যবহার করুন।

ব্রণ প্রতিরোধ করতে সাহায্য করে :

ক্র্যানবেরিতে থাকা উপাদান মুখের ব্রন ও ছোপ দূর প্রতিরোধ করতে অনেক কার্য্কারী । জীবানু(Germs) ও প্রদাহ প্রতিরোধক উপাদান থাকায় ক্র্যানবেরী ব্রন ও ত্বকে হওয়া ছোপের সমস্যা দূর করতে সাহায্য করে । এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও থাকে ত্বকের ছোপ হালকা করতে সাহায্য করে । কিছুটা ক্র্যানবেরীর জুস নিতে হবে । এবার তুলোয় করে নিয়ে ব্রন ও দাগছোপের ওপর সরাসরি লাগান । শুকোতে দিন তারপর ঠান্ডা জল(Cold water) দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে । এভাবে করলে মুখের ব্রণ কমবে এবং কালছে কমে যাবে ।

পিগমেন্টেশন দূর করতে সাহায্য করে :

প্রথমে পরিমাণ মত ক্র্যানবেরীর জুস আটার সঙ্গে মিশিয়ে নিতে হবে । এরপর এটিকে মুখে লাগিয়ে আঙ্গুল দিয়ে দশ থেকে পনের মিনিট ম্যাসাজ করতে হবে । এভাবে করলে ক্র্যানবেরীতে বেশি পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) থাকার কারনে এটি আপনার ত্বকের(Skin) পিগমেন্টেশন দূর করতে সাহায্য করবে।

তাহলে এখন থেকে ত্বকের নানা সমস্যা সমাধানে এটি ব্যবহার করুন এবং সুন্দর থাকুন ।

Check Also

ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া সহজ উপায়

ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া সহজ উপায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *