Home / রান্নাঘর / চিকেন চাপ রেসিপি

চিকেন চাপ রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চিকেন চাপ রেসিপি সম্পর্কে। বাড়িতে বিভিন্ন অনুষ্টানে(Ceremony) বা অতিথি আপ্যায়নে মজাদার চিকেন চাপ(Chicken pressure) এর জুড়ি নেই । পোলাও বা সাদা ভাতের সাথে খেতে খুবই সুস্বাদু । চিকেন চাপ খুবই জনপ্রিয় একটি খাবার(Food) । ছোট বড় সবার পছন্দের তালিকায় শীর্ষে । ঘরে বসে খুব সহজেই রান্না(Cooking) করতে পারবেন । চলুন জেনে নেওয়া যাক রেসিপিটি।চিকেন চাপ রেসিপি

চিকেন চাপ রেসিপি

উপকরণ
– চিকেন লেগ পিছ ২ টি
– আদা(Ginger) বাটা দেড় চা চামচ
– রসুন বাটা ১ চা চামচ
– পিয়াজ(Onion) বাটা ১/২ কাপ
– মরিচ গুড়া ১ চা চামচ বা সাদ মত
– হলুদ গুড়া ১/২ চা চামচ
– ধনে জিরা গুড়া ১ চা চামচ
– গরম মশলা গুড়া ১/২ চা চামচ
– জয়ফল জয়্ত্ত্রী গুড়া ১/৪ চা চামচ
– বেসন ৩ টেবিল চামচ হালকা টেলে নেয়া
– লেবুর রস ১ টেবিল চামচ
– টক দই ৩-৪ টেবিল চামচ
– এলাচ(Cardamom) ২ টি
– দালচিনি ১ টি
– তেজপাতা ১ টি
– কেওড়া জল ১ টেবিল চামচ
– জাফরান এক চিমটি তরল অল্প দুধে ভিজানো
– তেল ও ঘি ১/২ কাপ বা পরিমান মত
– চিনি(Sugar) সামান্য ইচ্ছা
– কাজু বাদাম বাটা দেড় চা চামচ
– কাচা মরিচ বাটা ২-৩ টি

প্রণালী
চিকেনের পিস গুলো কাটা চামচ দিয়ে কেচে চাকু দিয়ে ওপর থেকে হালকা কেটে দিতে হবে মশলাগুলো ভালোভাবে ঢুকার জন্য । এবার একটি বাটিতে আদা রসুন বাটা , পিয়াজ বাটা , হলুদ গুড়া , মরিচ(Pepper) গুড়া , ধনে-জিরা গুড়া , জয়ফল জয়্ত্ত্রী গুড়া , কাচা মরিচ বাটা , বেসন , জাফরান ভিজানো দুধ , লবন(Salt) , টক দই,অল্প কেওড়া জল,লেবুর রস,ভালো করে মিশিয়ে চিকেন গুলো দিয়ে ভালো করে মাখিয়ে ৩-৪ ঘন্টা বা সারা রাত নরমাল ফ্রিজে রেখে মারিনেট করতে হবে ।
এরপর ননস্টিকি পানে ঘি তেল গরম করে এলাচ ,দারচিনি , তেজপাতা ফোড়ন দিয়ে চিকেন পিছ দুটিকে মশলা থেকে উঠিয়ে হালকা আচে ভেজে তার মধ্যে মশলার মিশ্রনটা দিয়ে অল্প আচে অনবরত নেড়ে রান্না করতে হবে । প্রয়োজনে অল্প পানি(য়ৃটডপ) দিয়ে ঢেকে দিতে হবে । রান্না শেষে বাকি কেওড়া জল,বাদাম বাটা ও চিনি দিয়ে মাখা মাখা করে নামিয়ে নিতে হবে।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ইফতারের জন্য ‘শাহী হালিম’ তৈরি

ইফতারের জন্য ‘শাহী হালিম’ তৈরি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *