Home / রান্নাঘর / শাহী জর্দা তৈরির রেসিপি

শাহী জর্দা তৈরির রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শাহী জর্দা তৈরির রেসিপি সম্পর্কে। শাহী জর্দা আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয় একটি খাবার(Food)। বিভিন্ন অনুষ্ঠানের মধ্যেও এর ব্যাপক চাহিদা। খুব কম সময়ে মাইক্রোওয়েভ এ করে ফেলতে পারেন, বিয়ে বাড়ির শাহী জর্দা !শাহী জর্দা তৈরির রেসিপি

শাহী জর্দা তৈরির রেসিপি

উপকরণঃ
বাশমতি চাল–২৫০ গ্রাম
ঘি – ২ টেবিল চামচ
পানি(Water) -২ ১/২কাপ
চিনি(Sugar) –১ কাপ
কিসমিস—১ টেবিল চামচ

মোরব্বা কুচি –২ টেবিল চামচ
গুড়া দুধ–২ টেবিল চামচ চামচ
পেস্তা বাদাম কুচি – ১ টেবিল চামচ
মাওয়া –২ টেবিল চামচ
গোলাপজল —১ টেবিল চামচ
দুধের সর –২ টেবিল চামচ
এলাচ(Cardamom) ,দারচিনি—৩ টা করে
জাফরান রং –সামান্য
জাফরান—সামান্য

প্রণালীঃ
বাশমতি চাল ধুয়ে রং মিশিয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। আধা ঘণ্টা পর পানি ঝরিয়ে নিতে হবে। পেস্তা বাদাম ভিজিয়ে কিছুক্ষণ পর কুচি করে রাখতে হবে। মোরব্বা কুচি করে নিন। মাওয়া গ্রেট করে নিতে হবে। জাফরান গোলাপজলে ভিজিয়ে রাখুন।
একটা ওভেনপ্রুফ পাত্রে চাল,ঘি,এলাচ ও দারচিনি দিয়ে ঢাকনা খুলে ওভেনে রাখুন। মাইক্রোওয়েভ এ যেটায় আমরা খাবার গরম করি সেটায় ২ মিনিট চাল ভুনে নিব। ২ মিনিট পর ডিশ বের করে, চালে গরম পানি মিশিয়ে, ডিশের ঢাকনা বন্ধ করে, ১৫ মিনিট রান্না করুন। মাঝখানে একবার ডিশ বের করে নেড়ে দিবেন।

১৫ মিনিট পর ডিশ বের করে চিনি মিশিয়ে দিন। ঢাকনা খুলে আরও ৫ মিনিট রান্না করুন। ৫ মিনিট পর ডিশ বের করে, পেস্তা বাদাম কুচি, কিসমিস,মোরব্বা মিশিয়ে ডিশের ঢাকনা খুলে, আরও ২ মিনিট রান্না করুন। চিনির পানি শুকিয়ে গেলে,ডিশ বের করে নিন। গুড়া দুধ,মাওয়া, গোলাপজলে ভিজানো জাফরান সব একসাথে মিশিয়ে নিন। উপরে দুধের সর ও পেস্তা ছরিয়ে পরিবেশন করুন।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শীতে তিলের পুলি পিঠা রেসিপি

শীতে তিলের পুলি পিঠা রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *