Home / স্বাস্থ্য টিপস / রোগা শরীর স্বাস্থ্যবান করার ১০টি উপায়

রোগা শরীর স্বাস্থ্যবান করার ১০টি উপায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো রোগা শরীর(Slender body) স্বাস্থ্যবান করার ১০টি উপায় কিছু কথা। পৃথিবী জুড়ে যেখানে রোগা(Skinny) হওয়ার ধুম, সেখানেই রয়েছে মোটা হওয়ার টিপস?জেনে খুব অবাক হচ্ছেন নিশ্চয়ই?কিন্তু আপনি অবাক হলেও, অনেকেই কিন্তু হবেন না। বরং এই ওজন(Weight) বাড়াবার টিপস গুলো তাঁর জন্য এক রকম স্বস্তির নিঃশ্বাস বয়ে আনবে৷রোগা শরীর স্বাস্থ্যবান করার উপায়

রোগা শরীর স্বাস্থ্যবান করার ১০টি উপায়

তাই আসুন জেনে নিয় ওজন বাড়ানোর দশটি (১০) সহজ উপায়:-

  • সকালে উঠে বাদাম(Nut) ও কিসমিচ খেলে সহজেই ওজন বেড়ে যায়।আর রাতে ঘুমাবার সময় অল্প পানিতে(Water) আধ কাপ কাঁচাবাদাম ও কিসমিস ভিজিয়ে রাখুন৷ আর সকালে সেগুলো ফুলে উঠলে খেয়ে নিন।
  • খাবারের(Food) পরিমাণ আগের চেয়ে একটু বাড়িয়ে দিন।প্রতিনিয়ত আপনি যা খেয়ে থাকেন, তার ৪ ভাগের ১ভাগ পরিমাণ খাবার বাড়িয়ে দিতে পারেন।
  • প্রতিদিনের খাদ্য তালিকায়(Food list) রাখুন প্রচুর তাজা শাক সবজির স্যালাড।এছাড়া খাদ্য তালিকায় রাখুন ডুবো তেলে ভাজা খাবার।
  • ওজন বাড়ানোর জন্য বারবার খাওয়ার অভ্যাস ত্যাগ করা উচিত।কেননা অল্প অল্প করে বারবার খাওয়ার ফলে মেটাবলিজম এর পরিমাণ বাড়িয়ে যায়।আর যার ফলে ওজন কমে যায়।
  • ওজন(Weight) বাড়ানোর জন্য খান প্রচুর পরিমানে শাকসবজি(Vegetables) ও ফলমূল।ভাবছেন এগুলো তো ওজন কমাবার জন্য খাওয়া হয়, তাই না?কিন্তু এগুলো আপনার ওজন বাড়াতেও সাহায্য করবে ।এই ফল আর সবজি।
  • জিমে যাওয়া অভ্যাস করতে পারেন। ভাবছেন জিমে মানুষ যায় ওজন কমাতে,আপনি বাড়ানোর জন্য কেন যাবেন? কিন্তু আসল কথাটা হলো, কেবল মোটা হলেই হবে না। সাথে তৈরি করতে হবে সুগঠিত শরীর(Body)।আর আপনি জিমে যাবেন পেশী তৈরি করতে, এবং পুরুষেরা ওজন বাড়াতে চাইলে এই জিমে যাওয়া আসলে খুবই গুরুত্বপূর্ণ।
  • আমাদের দেশের অধিকাংশ মানুষই ভাতের ফ্যান ফেলে দেয়৷আর এতে করে ভাতের স্টার্চের অনেকটাই চলে যায় ফ্যানের সঙ্গে।তাই ওজন বাড়াতে চাইলে ভাতের ফ্যান না ফেলাই ভালো।
  • মেটাবলিজম এর হার কমানো দরকার ।কেননা মোটা হবার পেছনে যেমন ধীর গতির মেটাবলিজম দায়ী, তেমনি রুগ্ন স্বাস্থ্যের পেছনে দায়ী উচ্চ মেটাবলিজম ।
  • আপনার নিয়মিত খাবারের(Food) পাশাপাশি অবশ্যই কিছু উচ্চ ক্যালোরি সম্পন্ন খাবার যোগ করতে হবে কেননা খাদ্য তালিকায় অতিরিক্ত খাবার না যোগ করলে ওজন বাড়বে কিভাবে?নিম্নের খাবার গুলো যোগ করতে পারেন যেমন- ঘি/ মাখন, ডিম, চিজ/ পনির, কোমল পানীয়, গরু-খাসির মাংস, আলু ভাজা, মিষ্টি জাতীয় খাবার, চকলেট, মেয়নিজ ইত্যাদি।যদি আপনার উচ্চ রক্তচাপের সমস্যা না থাকে।
  • রাতের বেলা ঘুমাবার আগে অবশ্যই পুষ্টিকর(Nutrition) কিছু খাবেন।আর পারলে ঘুমাবার ঠিক আগেই খেতে পারেন দুধ(Milk) ও মধু।এতে করে আপনার ঘুম(Sleep)ও ভালো হবে শরীর ও ঠিক হবে।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

স্তনের বোঁটা দিয়ে অস্বাভাবিক রস বের হলে কি করবেন

স্তনের বোঁটা দিয়ে অস্বাভাবিক রস বের হলে কি করবেন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *