Home / রান্নাঘর / টমেটোর আচার রেসিপি

টমেটোর আচার রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো টমেটোর আচার(Tomato pickle) রেসিপি সম্পর্কে। টমেটো বাজারে(Market) সারা বছর পাওয়া যায়। তবে এই সময় একটু বেশি পাওয়া যায়। আর এই টমেটো দিয়ে বিভিন্ন রকম সস তৈরি করে খেয়েছেন। তবে টমেটো দিয়ে আচার(Pickles) তৈরি করে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন এই আচারটি।

টমেটোর আচার

টমেটোর আচার রেসিপি

টক, ঝাল, মিষ্টি টমেটোর আচার খেতে বেশ মুখরোচক। পোলাও, বিরিয়ানি ও খিচুড়ির স্বাদ বাড়াতে টমেটোর আচার খেতে পারেন। বানিয়ে সংরক্ষণও করা যায় অনেক দিন পর্যন্ত। চলুন তবে জেনে নেয়া যাক টমেটোর আচার তৈরির রেসিপিটি-

উপকরণ:পাকা টমেটো(Tomato) আধা কেজি, রসুন(Garlic) পাঁচ কোয়া, সরিষার তেল এক কাপ, তেজপাতা দুইটি, আস্ত পাঁচফোড়ন দেড় চা চামচ, শুকনা মরিচ কয়েকটি, ভিনেগার দিয়ে সরিষা বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া এক চা চামচ, লবণ(Salt) স্বাদ মতো, চিনি(Sugar) দুই টেবিল চামচ, তেঁতুলের ক্বাথ স্বাদ মতো, ভাজা মৌরির গুঁড়া দেড় চা চামচ।

প্রণালী: প্রথমে টমেটোগুলোর গোড়ার শক্ত অংশ ফেলে চার টুকরা করে নিন। চুলায় তেল(Oil) গরম করে রসুন থেঁতো করে দিয়ে দিন। তেজপাতা, পাঁচফোড়ন, শুকনা মরিচ ও সরিষা বাটা দিয়ে নেড়ে টমেটো দিয়ে দিন। লবণ, হলুদ গুঁড়া ও মরিচের গুঁড়া দিয়ে নেড়ে কিছুক্ষণ অপেক্ষা করুন।

টমেটো নরম হয়ে গেলে খোসা ফেলে দিয়ে চামচ দিয়ে সামান্য ভেঙে দিন টমেটোর টুকরাগুলো। এবার চিনি ও তেঁতুলের ক্বাথ দিন। টমেটোর পানি(Water) টেনে আসা পর্যন্ত চুলায় রাখুন। আচার প্রায় হয়ে এলে ভাজা মৌরির গুঁড়া ছিটিয়ে দিন। তেল ভেসে উঠলে নামিয়ে পরিষ্কার বয়ামে সংরক্ষণ করুন। নরমাল টেম্পারেচারে এটি ছয় মাস পর্যন্ত ভালো থাকবে।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

গারলিক টমেটো পাস্তা তৈরির রেসিপি

গারলিক টমেটো পাস্তা তৈরির রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *