Home / স্বাস্থ্য টিপস / বেগুনি গাজর যেসব রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে

বেগুনি গাজর যেসব রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো বেগুনি গাজর(Purple carrots) যেসব রোগের(Disease) প্রতিষেধক হিসেবে কাজ করে তা নিয়ে। সবজি বাজারে(Market) গেলেই চোখে পড়ে কমলা রঙের গাজর। যা পুষ্টিগুণে(Nutrition) অনন্য। তবে কমলা ছাড়াও বাজারে নানা রঙের গাজরের দেখা মেলে। যেমন- সাদা, বেগুনি, লাল ও হলুদ। অনেকেই হয়তো ভাবতে পারেন গাজরের রঙ পরিবর্তন হলে এর পুষ্টিমানও পরিবর্তন হয়। এই ধারণাটি একদমই সঠিক নয়। গাজর যে রঙেরই হোক না কেন, এটির পুষ্টি উপাদান একই। তবে বেগুনি গাজর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

বেগুনি গাজর যেসব রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজরের আদি রং সাদা বা বেগুনি। কিন্তু হালে যে কমলা রঙের গাজর দেখা যায়, তা জিনগত বৈশিষ্ট্য পরিবর্তন করা। বেগুনি গাজর(Purple carrots) ভিটামিন ও মিনারেলের ভালো উৎস। এতে থাকা অ্যান্থোসায়ানিনস নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সুস্বাস্থ্যের জন্য ইতিবাচক।

সব ধরনের গাজরে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন ই, ভিটামিন কে, খাদ্য আঁশ, পটাশিয়াম, ফসফরাস, রিবোফ্ল্যাবিন, নিয়াসিন, থিয়ামিন, আয়রন ও ক্যালসিয়াম। বেগুনি গাজরের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন-

ডায়াবেটিসের ঝুঁকি কমায়

স্থূলতা বা অতিরিক্ত ওজন(Weight) ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। একটি গবেষণা বলছে, অ্যান্থোসায়ানিন-সমৃদ্ধ খাবার ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। যা বেগুনি গাজরে(Purple carrots) বিদ্যমান।

ক্যান্সারের ঝুঁকি কমায়

বেগুনি গাজরে রয়েছে উচ্চ মাত্রায় অ্যান্থোসায়ানিন, যা ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। গবেষণায় দেখা গেছে, বেগুনি ফল ও সবজি কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

ওজন কমায়

বেগুনি গাজরে রয়েছে খাদ্য আঁশ। একটি গবেষণায় দেখা গেছে, যারা অ্যান্থোসায়ানিন-সমৃদ্ধ খাবার(Food) খান, তাদের ওজন নিয়ন্ত্রণে থাকে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ

বেগুনি গাজরে থাকা অ্যান্থোসায়ানিন হৃদরোগের ঝুঁকি কমায় এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। অ্যান্থোসায়ানিন খারাপ কোলেস্টেরলের(Cholesterol) মাত্রা কমাতে সাহায্য করে এবং ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

ভাল থাকুন, সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন।পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ব্যথা কমাতে গোল মরিচ ও হলুদের ব্যবহার

ব্যথা কমাতে গোল মরিচ ও হলুদের ব্যবহার জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *