Home / স্বাস্থ্য টিপস / কোন কোন ফল অতিরিক্ত খেলে কিডনিতে স্টোন হয়

কোন কোন ফল অতিরিক্ত খেলে কিডনিতে স্টোন হয়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো কোন কোন ফল(Fruits) অতিরিক্ত খেলে কিডনিতে স্টোন হয় সে। সম্পর্কে ফল(Fruits) খেতে আমরা অনেকে পছন্দ করি। তবে কিছু ফল রয়েছে যা অতিরিক্ত খেলে কিডনিতে স্টোন হতে পারে। অতিরিক্ত ভিটামিন ‘সি’ স্টোন হয়ে অনেক সময়েই জমা হয় কিডনিতে। ফলে কিডনিতে স্টোন হয়।

কোন কোন ফল অতিরিক্ত খেলে কিডনিতে স্টোন হয়

রোগ(Disease) প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ভিটামিন ‘সি’। তবে বেশি খেলে কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা থাকে।

চিকিৎসকদের মতে, ডায়রিয়া, বমিভাব, অম্বল থেকে গলা-বুক জ্বালা, মাথাব্যথা(Headache), অনিদ্রাতেও ভুগতে পারেন বেশি ভিটামিন ‘সি’ খেলে।

আসুন জেনে নিই ভিটামিন ‘সি’ অতিরিক্ত খেলে যেসব ক্ষতি হয়-

১. ভিটামিন ‘সি’ বেশি খেলে হজমের(Digestion) সমস্যা হতে পারে। দিনে ২ হাজার মিলিগ্রামের বেশি ভিটামিন ‘সি’ খেলে ডায়রিয়া, বমি ও অম্বল হতে পারে।

২. ভিটামিন ‘সি’ আয়রনের ভালো উৎস। ভিটামিন ‘সি’ খাওয়া মানেই শরীরে(Body) আয়রনের আধিক্য। এতে লিভার, হৃদয়, প্যানক্রিয়াস ও থাইরয়েড ক্ষতিগ্রস্ত হয়। চাপ পড়ে স্নায়ুতন্ত্রেও।

৩. রক্তে(Blood) মেশে না বলেই অতিরিক্ত ভিটামিন ‘সি’ স্টোন হয়ে অনেক সময়েই জমা হয় কিডনিতে। এতে কিডনি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা প্রবল পরিমাণে থেকে যায়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ‘সি’ খান। তবে অতিরিক্ত খাওয়া যাবে না।

কীভাবে ভিটামিন ‘সি’ খাবেন?

ফল(Fruits), খাবারের মাধ্যমে ভিটামিন ‘সি’ খেলে তা ক্ষতি করে না শরীরের। ওষুধ বা সাপ্লিমেন্ট হিসেবে খেলে ক্ষতিকর।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন।পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ব্যথা কমাতে গোল মরিচ ও হলুদের ব্যবহার

ব্যথা কমাতে গোল মরিচ ও হলুদের ব্যবহার জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *