Home / লাইফস্টাইল / ধূমপান ছাড়তে এই নিয়মগুলো মেনে চলুন

ধূমপান ছাড়তে এই নিয়মগুলো মেনে চলুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ধূমপান(Smoking) ছাড়তে এই নিয়মগুলো মেনে চলুন সে সম্পর্কে। যারা একবার কৌতূহলে(Curiosity) একটি সিগারেট পান করেছে তাদের অনেকেই পরবর্তীতে পুরোদস্তুর ধূমপায়ী(Smoker) হয়ে গেছেন। দীর্ঘদিন ধরে ধূমপান করছেন যারা। বারবার ধূমপান(Smoking) ছেড়ে দেওয়ার কথা ভাবছেন অথচ চেষ্টা করেও ছাড়তে পারছেন না। কিছু নিয়ম মানলে আপনি সহজেই ধূমপান ছাড়তে পারবেন। চলুন ধূমপান ছাড়ার বিশেষজ্ঞদের দেওয়া কিছু পরামর্শ জানা যাক।

ধূমপান ছাড়তে এই নিয়মগুলো মেনে চলুন

প্রথমত, একটি হিসেবে করে দেখুন তো সিগারেট কিংবা তামাকজাত(Tobacco) পণ্যের জন্য প্রতি মাসে আপনার কত টাকা খরচ হয়? হিসেব করে দেখলে ধূমপান(Smoking) ছাড়া আপনার জন্য সহজ হবে। সে টাকা জমিয়ে অন্য খাতে খরচ করতে পারেন। আপনার আশপাশে যারা ধূমপান বর্জন করেছে তাদের অনুসরণ করুন। তাদের স্বাস্থ্যগত(Healthy) কী পরিবর্তন এসেছে সেটি জানার চেষ্টা করুন।

আজই ধূমপান ছাড়ার প্রতিজ্ঞা করুন। টেবিল কিংবা পকেটে রাখা সিগারেটের প্যাকেট ডাস্টবিনে ছুড়ে ফেলুন। একদিন ধূমপান না করে দেখুন। এরপর পার্থক্য অনুভব করার চেষ্টা করুন।

এরপর দুই দিন, তিন দিন ধূমপান(Smoking) থেকে দূরে থাকুন। তাহলে অভ্যাস(Habit) গড়ে ওঠবে।

যে কোনো জায়গায় ধূমপান কর্নার থেকে দূরে থাকুন। আপনার ধূমপায়ী বন্ধুদের সঙ্গ সুকৌশলে এড়িয়ে চলুন। যে সময়টিতে আপনার ধূমপান(Smoking) করতে ইচ্ছা করবে সে সময়ে রাস্তায় হাঁটুন। তাহলে ধূমপানের চাহিদা থাকবে না।

সিগারেট ছাড়ার পর মুখে চুইংগাম কিংবা আদা(Ginger) চিবোতে পারেন। তাহলে ধূমপানের(Smoking) প্রতি আকর্ষণ কমে আসবে। ধূমপান বিরোধী এবং স্বাস্থ্য সচেতনতার বই পড়তে পারেন।

কোনোভাবেই কাজ না হলে সর্বশেষ চিকিৎসকের কাছে গিয়ে কাউন্সেলিং এর সহায়তা নিতে পারেন। আপনার কিছু সঠিক সিদ্ধান্তই আপনাকে এনে দেবে সুখ।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন।পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল রং করায় যেসব ক্ষতি হতে পারে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *