Home / রান্নাঘর / হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি রেসিপি

হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি রেসিপি সম্পর্কে। শীতে  ভালো-মন্দ খাবার ইচ্ছা জাগতেই পারে মনে। সেজন্য রেস্তোরাঁয় না গিয়ে ঘরেই তৈরি করে ফেলুন মজাদার হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি। এই বিরিয়ানি খেতে যেমন সুস্বাদ তেমনি রান্না করাও সহজ। চলুন তবে জেনে নেয়া যাক হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি তৈরির রেসিপিটি-

হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি রেসিপি

উপকরণ: বাসমতী চাল আধ কেজি, মুরগির মাংস এক কেজি, বড় আলু একটি, পেঁয়াজ কুচি দুই কাপ, দই এক কাপ, হলুদ গুঁড়া আধ চা চামচ, লাল মরিচের গুঁড়া তিন চা চামচ, আদা বাটা এক চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, ধনিয়া পাতা কুচি চামচ এক চা চামচ, পুদিনা পাতা চা চামচ এক চা চামচ, লেবুর রস দুই টেবিল চামচ, পানি এক লিটার, দুধ আধ লিটার, ঘি দুই টেবিল চামচ, জাফরান এক চিমটি, কেওড়া জল আধ চা চামচ, বড় এলাচ দুইটি, চিনি স্বাদ মতো, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে নিন। এবার একটি পাত্রে সব মশলা মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে মুরগির টুকরাগুলো ঢেলে দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। মাখানো মুরগি ঢেকে ফ্রিজে রেখে দিন ৩০ মিনিট থেকে ২ ঘণ্টা।

এবার একটি কাপে জাফরান দিয়ে খানিকটা দুধ দিয়ে ভিজিয়ে রাখুন। বড় একটি হারিতে পানি গরম দিন। পানিতে লবণ ঢেলে দিন। এবার এতে বাসমতী চাল দিয়ে আধা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। সিদ্ধ চালের উপর বড় এলাচ ও ঘি ছড়িয়ে দিন। আলু চার টুকরা করে কেটে ডুবোতেলে ভেজে নিন।

আরেকটি বড় হাড়িতে এবার তেল গরম করুন। এতে বাকি পেঁয়াজ ভেজে তাতে ফ্রিজে রাখা মাংস দিয়ে দিন। চিনি ও আধ কাপ দুধ দিয়ে একবার নাড়ুন। ভাজা আলুর টুকরোগুলোও দিয়ে দিন। এবার উপরে আধা সিদ্ধ চাল সমানভাবে ছড়িয়ে দিন।

চালের উপরে বেরেস্তা, কেওড়া জল ও জাফরান গোলানো দুধ ঢেলে দিন। আরও দু’তিন চামচ ঘি ছড়িয়ে দিন। হাড়ির মুখ ভালোভাবে ফয়েল পেপার দিয়ে আটকে দিন। উপরে বসান ভারী ঢাকনা। এভাবে অল্প আঁচে চুলায় রাখুন ২৫ থেকে ৩০ মিনিট।হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন হায়দ্রাবাদী বিরিয়ানি।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

খেজুর রসের পায়েস রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *