Home / রান্নাঘর / চকলেট কেক তৈরির রেসিপি

চকলেট কেক তৈরির রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চকলেট কেক তৈরির রেসিপি নিয়ে। জন্মদিন(Birthday), বিবাহবার্ষিকীসহ বিভিন্ন অনুষ্ঠানে এখন কেকের আয়োজন থাকে। আর কেক যদি ঘরেই তৈরি করা যায় মন্দ কী। অনেক ধরনের কেকের মধ্যে ছোট-বড় সবারই প্রিয় হচ্ছে চকলেট কেক(Chocolate cake)। চকলেট কেক তৈরি করতে পারেন ঘরেই।

চকলেট কেক তৈরির রেসিপি

প্রেশার কুকারেই তৈরি করতে পারেন মজাদার(Testy) চকলেট কেক। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন চকলেট কেক-

উপকরণ:
বাটার ১/৪ কাপ, চিনি(Sugar) ৩/৪ কাপ, পানি(Water) ১/৪ কাপ, ময়দা ১ কাপ, কোকো পাউডার ১/৪ কাপ বেকিং পাউডার দেড় চা চামচ, ডিম ২টি, লবণ(Salt) স্বাদমতো, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ছোট বেকিং মোল্ড বা বাটি।

প্রণালী:
প্রথমে ময়দা(Flour), কোকো পাউডার, বেকিং পাউডার, বাটার, চিনি(Sugar), পানি এবং ভ্যানিলা এসেন্স একসঙ্গে ভালো করে মিশিয়ে মসৃণ মিশ্রণ তৈরি করুন। এর সঙ্গে ডিম মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন।

তার পর বেকিং মোল্ড বা ছোট বাটি যেটিতে কেক বেক করবেন তা বাটার দিয়ে ভালো করে গ্রিজ করে নিন। এবং কেকের মিশ্রণটি মোল্ডে ঢেলে রাখুন।

এবার একটি প্রেশার কুকার চুলায় দিন। ঢাকনা দিয়ে ঢেকে দেবেন শুধু প্রেসার লিড বা রিবন খুলে রাখবেন। এভাবে ৩-৪ মিনিট গরম করে নিন। এরপর ছোটো বাটি বা মোল্ডটি খালি প্রেসার কুকারের ভিতরে বসিয়ে দিন।

এবার প্রেশার লিড বা রিবন ছাড়াই ঢাকনা লাগিয়ে প্রেশার কুকার অল্প আঁচে চুলায়(Oven) বসিয়ে রাখুন। পানি(Water) দেবেন না একেবারেই এবং চুলার আঁচ অল্প করে রাখবেন। মনে রাখবেন– মাঝারি বা বেশি আঁচ যেন না হয়। সবচেয়ে ভালো হয় কুকারের নিচে একটি লোহার তাওয়া বসিয়ে দিন।

এর পর ৩০ মিনিট বা কেক(Cake) হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কেক হয়েছে কিনা তা দেখার জন্য ৩০ মিনিট পর একটি কাঠি ঢুকিয়ে মোল্ডের কেকটি দেখে নিন। যদি কেকের গায়ে কেকের মিশ্রন লেগে থাকে তা হলে বুঝবেন কেক এখনও হয়নি।

এবার কেক হয়ে গেলে কুকারের ভেতরেই খানিকটা ঠাণ্ডা হতে দিন এবং এর পর নামিয়ে ওপরে লিকুইড চকলেট বা চকলেট কুচি ছিটিয়ে বা নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

খেজুর রসের পায়েস রেসিপি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *