Home / ভেষজ উদ্ভিদ / ড্রাগন ফলের উপকারিতা জেনে নিন

ড্রাগন ফলের উপকারিতা জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ড্রাগন ফলের(Dragon fruit) উপকারিতা নিয়ে। ড্রাগন ভিনদেশী ফল হলেও এখন এ দেশেই মিলছে প্রচুর । এটি একটি সুস্বাদু(Testy) ও লোভনীয় ফল । জুলাই মাসের শেষের দিকে এটি বাজারে(Market) আসতে শুরু করে । এখনো বাজারে পাবেন ড্রাগন ফল(Dragon fruit) । বিদেশি ফল হলেও সুমিষ্ট স্বাদ ও পুষ্টিগুণের(Nutrition) জন্য বাংলাদেশে ও এখন এই ফলের চাষ হচ্ছে । ড্রাগন ফল রেড পিটায়া, স্ট্রবেরি, পিয়ারা , কনডেরেলা প্ল্যান্ট ইত্যাদি নামেও পরিচিত ।

ড্রাগন ফলের উপকারিতা জেনে নিন

ড্রাগন ফলের(Dragon fruit) গাছ লতানো , মাংসল, খাজকাটা । এটা লোহা(Iron), কাঠ বা সিমেন্টের খুটি বেয়ে দিব্যি বেড়ে উঠতে পারে এটি । এর অন্তত চার রকমের ফল(Fruits) দেখা যায় । রঙের ভিন্নতা অনুযায়ী স্বাদের তারতম্য লক্ষ্য করা যায় । শাঁসের ভেতরে ছোট ছোট অজস্র কালো বীজ থাকে । ড্রাগন ফলের গাছ চিরসবুজ ক্যাকটাস । ফুল লম্বাটে সাদা এবং অনেকটা লাইট কুইনের মত । এই ফলের বিভিন্ন ধরনের ওষধি গুণাগুণ রয়েছে। এখন আমরা এর ভেষজ গুণাগুণ সম্পর্কে জানব ।

উপকারিতা:

এই ফল কোলেস্টেরল কমিয়ে হৃদযন্ত্র(Heart) ভালো রাখতে সাহায্য করে ।

যারা ওজন(Weight) কমাতে চান তাদের জন্য এটি ভালো উপায় ।

এর বীজে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা সুস্থ(Healthy) থাকতে কাজে লাগে ।

লাল রঙের ফল থেকে চমৎকার প্রাকৃতিক রং পাওয়া যায় । এই রং শরবত তৈরীর কাজে ব্যবহার করা যায় ।

ড্রাগন ফলে(Dragon fruit) প্রচুর ফাইবার রয়েছে যা করোনারি হার্ট্ ডিজিজের ঝুকি কমাতে সাহায্য করে। এছাড়া ড্রাগন ফল ডায়েটারি ফাইবারের ভালো উৎস। এটি রক্ত চাপ(Blood pressure) ও ওজন কমাতে সাহায্য করে ।

এই ফলের আঁশ কোষ্ঠকাঠিন্য(Constipation) প্রতিকারক হিসেবে কাজ করে ।

প্রচুর ফাইটোনিয়ট্রিয়েন্ট থাকে ড্রাগন ফলে(Dragon fruit), যা শরীরে(Body) প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট জোগাতে পারে । শরীরে ক্ষতিকর ফ্রি রেডিকেলসের বিরুদ্ধে লড়তে এটি দারুন কার্য্কর । তাই ক্যানসার বা ত্বকের(Skin) ক্ষতি ঠেকাতে ড্রাগন ফল খেতে পারেন ।

ড্রাগন ফলে প্রচুর প্রয়োজনীয় খনিজ উপাদান থাকে । বিশেষ করে হাড়ের জন্য দরকারি পটাশিয়াম আর ক্যালসিয়ামের দারুণ উৎস এটি ।

ভিটামিন সির দারুন উৎস ড্রাগন ফল(Dragon fruit)। এতে রোগ(Disease) প্রতিরোধ ক্ষমতা বাড়ে । ড্রাগন ফল আয়রনের ভালো উৎস । এটি দাঁত মজবুত(Strong) করে এবং ত্বক সতেজ রাখে ।

অ্যাজমা ঠান্ডা কাশি প্রতিরোধ করে মানসিক আবসাদ দূর করতে এবং ত্বক(Skin) সুন্দর রাখতে সাহায্য করে ।

Check Also

লজ্জাবতী গাছের গুণাগুণ জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *