Home / ভেষজ উদ্ভিদ / লজ্জাবতী গাছের গুণাগুণ জেনে নিন

লজ্জাবতী গাছের গুণাগুণ জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো লজ্জাবতী গাছের(Shy tree) গুণাগুণ সম্পর্কে। লজ্জাবতী গাছের অনেক ধরণের ঔষধি(Medicine) গুণ রয়েছ। আবার কেউ কেউ একে বলেন লাজুক লতা। লজ্জাবতী(Shy) , স্থানীয়ভাবে একে লজ্জাবতী, সমঙ্গা, লজ্জালু, অঞ্জলিকারিকাও বলা হয়। পরিচয় বর্ষজীবি(Anniversary) গুল্ম আগাছা বা ঔষধি গাছ। কাণ্ড লতানোও শাখা প্রশাখায় ভরা এবং কাঁটাযুক্ত। এ গাছ লালচে রংয়ের। এ গাছের কাণ্ড কিছুটা শক্ত। সহজে ভাঙ্গে না বরং পেচিয়ে টানলে ছিড়ে যায়। পাতা কয়েক জোড়া পাতা বিপ্রতীপভাবে থাকে। অনেকটা তেতুল পাতার মত। হাত ও পায়ের স্পর্শে লজ্জ্বাবতীর(Shy) পাতা বুঁজে এসে বন্ধ হয়ে যায়। পাতা সরু ও লম্বাটে, সংখ্যায় ২ থেকে ২০ জোড়া। উপপত্র কাঁটায় ভরা। এর পাতা(Leaves) ও ফুল ব্যবহার করা হয়। এর অনেক ঔষধি গুণ রয়েছে।

লজ্জাবতী গাছের গুণাগুণ জেনে নিন

  • হাত পা জ্বালা, অর্শ্ব, রক্তপিত্ত(Hemoptysis), যোনির ক্ষত, নাড়ি সরে আসা, আধার যোনি ক্ষতে, আমাশয়, দমকা ভেদ, মল কাঠিন্য, দাতের মাড়ি ক্ষতে, বগলে দুগন্ধ, কানের পুঁজ, কুজ্জতা বিভিন্ন রোগে(Disease) লজ্জাবতী(Shy tree) বেশ উপকারী ।
  • হাত পা জ্বালা নিরাময়ের ক্ষেত্রে লজ্জাবতীর গাছ মূল পাতা ১০ গ্রাম ৪গ্রাম কাপ পানিতে(Water) সিদ্ধ করে এক কাপ থাকতে নামিয়ে ছেকে সেবন করলে উপকার লাগে ।
  • অশ্ব রোগের ক্ষেত্রে গাছে ও মূলে ১০ গ্রাম আন্দাজ এক কাপ দুধ(Milk) ও তিন কাপ পানি এক সঙ্গে মিশিয়ে একত্রে সিদ্ধ করে এক কাপ থাকতে নামিয়ে ছেকে নিয়ে প্রত্যেক দিন সকাল –বিকাল দুবার খেতে হবে । ছাগলের দুধ হলে ভাল হয় ।
  • আমাশয়(Dysentery) এ লজ্জাবতীর(Shy) ডাটা পাতা মিলিয়ে ১০ গ্রাম সিদ্ধ করে ছেকে খেতে হবে । আর যাদের আমযুক্ত গাজলা দাস্ত হয় ,তারা শুধু পাঁচ বা ছয় গ্রাম সিদ্ধ করে ছেকে খেলে উপকার পাবেন ।
  • ঘামের(Sweat) দুর্গন্ধ হয় এবং পোশাকে হলদে দাগ লাগে । এক্ষেত্রে লজ্জাবতী গাছের ডাটা ও পাতার ক্বাথ তৈরী করে বগল ও শরীর(Body) মাখতে হবে । তাহলে এ অসুবিধা দূর হবে ।
  • অনেকের মল গুলটে হয়, বুলেটের মত কয়েকটা বের হয় । এক্ষেত্রে মূল ৭/৮ গ্রাম থেতো করে সিদ্ধ করতে হবে এবং ছেকে ঐ পানিটা(Water) খেতে হবে ।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

কলমি শাকের স্বাস্থ্য গুণাগুণ

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *