Home / স্বাস্থ্য ও চিকিৎসা / আখের রস খাওয়ার উপকারিতা জেনে নিন

আখের রস খাওয়ার উপকারিতা জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো আখের রস(Sugarcane juice) খাওয়ার উপকারিতা সম্পর্কে। আখের রস সবারই প্রিয়। আখের রসে রয়েছে ম্যাজিক! একবার খেয়ে দেখুন! বাড়ি থেকে বের হলেই রাস্তার(Road) মোড়েই দেখা মেলে আখের রসের গাড়ির। তবে রাস্তার ধারের খোলা শরবতে উপকারের থেকে ক্ষতিই অনেক বেশি। তবে আখের রস(Sugarcane juice) খাওয়া শরীরের(Body) পক্ষে অত্যন্ত উপকারী।

আখের রস খাওয়ার উপকারিতা জেনে নিন

আসুন তবে , জেনে নিই আখের রসের উপকারিতা।

১) জন্ডিসের চিকিৎসায়:
চিকিৎসকেরা জন্ডিসে আক্রান্ত(Infected) রোগীদের আখের রস খাওয়ার কথা বলেন। কারণ, আখের রস লিভারে সংক্রমণ হওয়া রক্ষা করে এবং বিলিরুবিনের(Bilirubin) মাত্রা নিয়ন্ত্রণ করে। গবেষণায়(Research) দেখা গেছে, আখের রস প্রকৃতিগতভাবে ডাইইউরেটিক। ফলে কিডনি ভালো রাখতেও এর জুড়ি নেই।

২) ক্যান্সার প্রতিরোধে:
আখের রসে(Sugarcane juice) থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা সংক্রমণের বিরুদ্ধে রোগ(Disease) প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। এছাড়া আখের রসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফ্ল্যাভোনয়েড পাওয়া যায়। যা ক্যান্সার(Cancer) প্রতিরোধ করতে সাহায্য করে।

৩) দাঁতের ক্ষয় রোধে:
আখের রসে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনের মতো উচ্চমাত্রার খনিজ থাকার জন্য এর রস দাঁতের ক্ষয় রোধ করে। তাই চকচকে দুধ সাদা দাঁত পেতে হলে প্রতিদিন এক গ্লাস আখের রস অবশ্যই মেনুতে রাখুন।

4)রুপচর্চায়:
রূপচর্চাতেও আখের রসের(Sugarcane juice) গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আখের রসের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগালে এক সপ্তাহের মধ্যে ব্রণ উধাও।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ক্যান্সার চিকিৎসায় সুখবর

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *