Home / স্বাস্থ্য ও চিকিৎসা / হাতিশুড় গাছ দিয়ে কয়েকটি চিকিৎসা

হাতিশুড় গাছ দিয়ে কয়েকটি চিকিৎসা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো হাতিশুড় গাছ দিয়ে কয়েকটি চিকিৎসা(Treatment) পদ্ধতি সম্পর্কে। প্রকৃতিতে জন্মানো অনেক ধরনের উদ্ভিদ(Plants) আছে। যার মধ্যে অনেক ধরনের উদ্ভিদ আছে যা প্রাকৃতিকভাবে জন্মায়। এ সকল উদ্ভিদ যেমন ভিন্ন ভিন্ন গুণে সমৃদ্ধ হওয়ায় এর ব্যবহারও ভিন্ন ভিন্ন ক্ষেত্রে। এ সকল উদ্ভিদ কোনটা খাবার(Food) হিসাবে ব্যবহার হয় আবার কোনটি ঔষধি(Medicine) হিসাবে। শুধু মানুষ নয় গবাদি পশু-পাখির চিকিৎসা কাজেও ব্যবহৃত হয় এ সব উদ্ভিদ বৈচিত্র্য। গ্রামীণ জনগোষ্ঠীর খাদ্য ভান্ডার ও চিকিৎসা পদ্ধতিকে সমৃদ্ধ করেছে প্রাকৃতিক(Natural) এই সম্পদ।

হাতিশুড় গাছ দিয়ে কয়েকটি চিকিৎসা

বাংলাদেশের সর্বত্র জন্মালেও এগুলো একেক অঞ্চলে একেক নামে পরিচিত। অঞ্চল ও এলাকাভেদে এর পরিচিতিও ভিন্ন। প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া তেমনি একটি অচাষকৃত(Uncultivated) উদ্ভিদ হাতিশুড়। এটি শুকনা অথবা ভেজা প্রায় সব স্থানে জন্মে। আমাদের গ্রাম বাংলায় এর দেখা মেলে যত্রতত্র। যদিও এখন এর পরিমাণ কমে এসেছে কিন্তু এখনো এটি বিরল বলা চলে না। এ গাছ জন্মানোর কোন মৌসুম নেই প্রায় সব মৌসুমে এ গাছ জন্মে।

  • শরীরে(Body) কোথাও ফুলে গেলে বা ঠান্ডা লেগে হাত পা গিট ফুলে গেলে হাতিশুড় গাছের পাতা বেটে একটু গরম করে ফোলা স্থানে দিলে ঐ স্থান ফুলে যাবে ।
  • মচকে গেলে বা ব্যাথাজনিত(Painful) ফোলায় এই হাতিশুড়ের পাতা বেটে হালকা গরম করে লাগালে ব্যাথা কমে যাবে ।
  • বিষাক্ত পোকা মাকড় কামড়ালে এর পাতা বেটে রস করে ক্ষত স্থানে লাগালে জ্বালা যন্ত্রনা কমে যায় ।
  • সর্দিতে বুক ভার থাকলে এই পাতা বেটে দুই চামচ হালকা গরম করে খেলে উপকার হবে ।
  • টাইফায়েডের সমস্যা(Problem) হলে এই পাতা রস গরম করে ছেকে ১০-১২ফোটা একটু পানির সাথে খেলে আপনি উপশম পাবেন ।এটা প্রদিনিন দুই থেকে তিন দিন খেতে হবে ।
  • দাদ(Ringworm) বা একজিমা হলে এর পাতা বেটে দুই থেকে তিন বার প্রতিদিন লাগান তাহলে দ্রূত উপশম পাবেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ক্যান্সার চিকিৎসায় সুখবর

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *