Home / Health Tips / দাঁতের হলদে ভাব দূর করতে তেজপাতার ব্যবহার

দাঁতের হলদে ভাব দূর করতে তেজপাতার ব্যবহার

হলদে দাঁত(Teeth) সাদা(White) দেখানোর জন্য সবাই কত কিছুই না করেন। দাঁত সুন্দর বা ঝকঝকে(Shiny) করতে দামি টুথপেস্ট(Toothpaste) যেমন ব্যবহার করেন,তেমনি দাঁতের চিকিৎসকের কাছেও ছোটেন। ঘরোয়া(Domestic) কিছু উপায়ও অবশ্য আছে যা দিয়ে ময়লা দাঁত(Teeth) পরিষ্কার করা যায়। রান্নার কাজে ব্যবহৃত তেজপাতা(Bay leaves) এমনই একটি উপাদান(Material)। তেজপাতা দিয়ে দাঁত(Teeth) পরিষ্কারের একটি পদ্ধতি রয়েছে।এটি অনুসরন(Follow) করলে বাড়িতে বসেই আপনি দাঁত সুন্দর করতে পারেন।

দাঁতের হলদে ভাব দূর করতে তেজপাতার ব্যবহার

দাঁত(Teeth) সাদা করতে তেজপাতা(Bay leaves) বেশ উপকারী। তবে এর সঙ্গে টক জাতীয় কোনো ফলের খোসা মেশালে সেটা বেশি কার্যকর(Effective) হয। সেক্ষেত্রে কমলা বা পাতি লেবুর খোসা হলে ভাল হয়। যেভাবে তৈরি করবেন মিশ্রণটি-

উপকরণ: তেজপাতা(Bay leaves) ৪টি, তেজপাতার সমপরিমাণ কমলা লেবু বা পাতি লেবুর খোসা(Lemon peel), মুখে দুর্গন্ধের সমস্যা বা মাড়িতে ব্যথা থাকলে ২ থেকে ৩টি লবঙ্গ ব্যবহার করতে পারেন।

প্যাক তৈরির পদ্ধতি:
১. প্রথমে তেজপাতা(Bay leaves) বেটে নিন বা মিহি করে গুঁড়া করুন।

২. কমলা বা পাতি লেবুর খোসা(Lemon peel) শুকিয়ে লবঙ্গের(Clove) সঙ্গে মিশিয়ে গুঁড়ো করে নিন।ফলের খোসা অবশ্যই শুকিয়ে(Dry) নিতে হবে। কারণ, কাঁচা অবস্থায় এগুলি দাঁতের ক্ষতি(Loss) করতে পারে।

৩. এ বার এই সব উপকরণের সঙ্গে সামান্য লবণ(Salt) মিশিয়ে নিন।

ব্যস, তৈরি হয়ে গেল দাঁতে ব্যবহারের মাজন বা পাউডার। এই গুঁড়া সামান্য পানির সঙ্গে মিশিয়ে সপ্তাহে ৩ দিন অন্তত এক বেলা করে দাঁত(Teeth) মাজুন। রোজ এই মিশ্রনটি দিয়ে দাঁত মাজার প্রয়োজন নেই। কয়েকদিন ব্যবহারেই দাঁত(Teeth) সাদা ও ঝকঝকে দেখাবে।

Check Also

ফুসফুস বা কিডনি সুস্থ আছে কিনা পরীক্ষা করুন চামচ দিয়েই!

করোনাকালে আমাদের ফুসফুস(Lungs) সুস্থ থাকা খুব জরুরি(Urgent)। তবে এখন হাসপাতালে যেয়ে ফুসফুস বা কিডনিতে কোনো ...

One comment

  1. I am also commenting to let you know of the helpful encounter my friend’s daughter found reading through your web page. She figured out numerous issues, not to mention what it’s like to have an amazing giving mood to have most people really easily know selected impossible subject areas. You really exceeded our own expectations. Many thanks for imparting the invaluable, safe, explanatory and even easy thoughts on the topic to Janet.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *