Home / স্বাস্থ্য টিপস / খালি পেটে মেথি সেবন, জানেন কি এর গুনাগুন? লকডাউনে আপনিও হতে পারেন লাভবান

খালি পেটে মেথি সেবন, জানেন কি এর গুনাগুন? লকডাউনে আপনিও হতে পারেন লাভবান

প্রায় সব রান্নাঘরেই মেথি (Fenugreek) দেখতে পাওয়া যায়, এর গুণও অনেক। ফোড়নের সময় সামান্য মেথি, খাবারের স্বাদ-গন্ধ বদলে দেয়। তবে যারা ডায়াবেটিস বা পরিপাক(Digestion) সম্পর্কিত সমস্যায় ভুগছেন তাদের জন্য এই মেথি(Fenugreek) রামবানের কাজ করে। কিন্তু কখন এই মেথির দানা আপনার শরীরের জন্য সর্বাধিক উপযোগী তা জানাটা খুবই জরুরি।

খালি পেটে মেথি সেবন, জানেন কি এর গুনাগুন?

লকডাউনে আপনিও হতে পারেন লাভবান

ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল , এই রোগ শরীরের অন্যান্য অঙ্গকেও ক্ষতিগ্রস্ত করে। ব্লাড সুগার(Blood sugar) নিয়ন্ত্রণের ক্ষেত্রে মেথি রামবানের কাজ করে, সেই সঙ্গে তা শরীরে ইনসুলিন (Insulin) তৈরিতে সাহায্য করে। আপনার মাথা ভর্তি খুশকি, মেথির সাহায্যে তার হাত থেকে সহজেই রেহাই পেতে পারেন। ব্রণর সমস্যা বা ঋতুস্রাবের সময় পেটে ব্যথা(Abdominal pain), মেথির সাহায্যে সহজেই হতে পারেন লাভবান।

কীভাবে মেথি খাবেন?
এক গ্লাস গরম জলে এক চামচ গোটা মেথি ভিজিয়ে দিন। এইভাবে ১০ মিনিট রাখুন।স্বাদ বৃদ্ধির জন্য তাতে লেবুর রস(Lemon juice) ও মধু মিশিয়ে নিন ও উপভোগ করুন।

মেথির এত গুন, জানলে অবাক হবেন আপনিও।
– মেথির মধ্যে দ্রবণীয় ফাইবার থাকে যা কোলেস্টেরল(Cholesterol) কম করতে সাহায্য করে। সকালে খালি পেটে মেথির দানা খান ও নিজের কোলেস্টেরল(Cholesterol) নিয়ন্ত্রণ করুন।

– মেথির দানা ক্যান্সারের(Cancer) মতো রোগের প্রকোপও কমাতে সাহায্য করে। অম্বল ও কোষ্ঠকাঠিন্যের হাত থেকেও রেহাই দেয়।

– নিয়মিত মেথি(Fenugreek) খেলে আপনার শরীর থেকে বিভিন্ন কালো দাগ ছোপ উবে যাবে।

– একটা কাপড়ের মধ্যে মেথির দানা বেঁধে ফোঁড়া বা মাংসপেশিতে(Muscle) বেদনার ক্ষেত্রে ব্যবহার করলে শরীরের ফোলা ভাব কমবে এবং বেদনার হাত থেকেও রেহাই পাবেন।

– নিয়মিত মেথি(Fenugreek) খেলে আপনার শরীরের ওজন কমবে। পেটে জমে থাকা অতিরিক্ত চর্বির(Fat) হাত থেকেও রেহাই পাবনা।

– মেথি ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণ করে এবং আপনাকে মধুময়ের হাত থেকে রক্ষা করে। ব্লাড সুগার(Blood sugar) নিয়ন্ত্রণের জন্য ঘরোয়া টোটকা হিসাবে মেথির ব্যবহার করতে পারেন।

– স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মেথি(Fenugreek) ব্যবহার করতে পারেন।এতে করে আপনার চুল ঝরার প্রবণতাও কমবে।

গোটা মেথি দিয়ে কীভাবে জল বানাবেন?
– একটা বড় বাটিতে জল নিন।তাতে দুই চামচ মেথি(Fenugreek) দানা দিয়ে সারারাত ভিজতে দিন। সকালে ঘুম থেকে উঠে সবার আগে খালি পেটে জলটা ছেঁকে পান করুন।

– এক চামচ মেথি দানা তেল ছাড়া শুকনো কড়াইতে ভেজে নিন ও তারপর তা গুঁড়িয়ে নিন। এক গ্লাস গরম জলে(Hot water) এই মেথি পাউডার মিশিয়ে সকালবেলা খালি পেটে পান করুন।

Check Also

কাঁচা ছোলার পুষ্টিগুণ জেনে নিন

কাঁচা ছোলার পুষ্টিগুণ জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

One comment

  1. I am glad for writing to make you know what a incredible encounter my friend’s girl gained studying your web page. She learned plenty of pieces, which include what it’s like to possess an awesome helping mood to let other folks smoothly know just exactly several multifaceted subject matter. You truly exceeded our own expectations. Thank you for offering these necessary, safe, explanatory and even fun tips about this topic to Julie.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *