Home / স্বাস্থ্য টিপস / থাকার কথা ‘হোম কোয়ারেনটাইনে’, কিন্তু অবাধে ঘুরে বেড়াচ্ছেন বাইরে

থাকার কথা ‘হোম কোয়ারেনটাইনে’, কিন্তু অবাধে ঘুরে বেড়াচ্ছেন বাইরে

করোনাভাইরাস(Coronavirus) থেকে সতর্কতার জন্য ঝিনাইদহে ‘হোম কোয়ারেন্টিনে’(Home quarantine) রাখা ব্যক্তিদের বেশির ভাগই বাইরে ঘোরাঘুরি করছেন। কেউ কেউ ব্যবসাও করছেন। তবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা(Upazila Health Officer) ও সিভিল সার্জন (Civil Surgeon) জানিয়েছেন, কোয়ারেন্টিনে(In quarantine) (রোগ সংক্রমণের(Of infection) শঙ্কায় পৃথক রাখা) থাকা ব্যক্তিদের বাইরে বের না হতে বলা হয়েছে।

থাকার কথা ‘হোম কোয়ারেনটাইনে’, কিন্তু অবাধে ঘুরে বেড়াচ্ছেন বাইরে

জেলা সিভিল সার্জন(District Civil Surgeon) সেলিনা বেগম বলেন, আজ শনিবার পর্যন্ত ঝিনাইদহে ১৯ জনকে হোম কোয়ারেন্টিনে (Home quarantine) রাখা হয়েছে। তাদের সার্বক্ষণিক তদারকি করছে স্বাস্থ্য বিভাগ(Department of Health)। নতুন করে আর কাউকে কোয়ারেন্টিনের আওতায় আনা হয়নি। যাদের হোম কোয়ারেন্টিনে(In quarantine) রাখা হয়েছে, তাদের মধ্যে জেলা সদরের ২ জন, কালীগঞ্জের ১২ জন ও মহেশপুরের ৫ জন।

করোনাভাইরাস (Coronavirus)থেকে সতর্কতার জন্য ঝিনাইদহে ‘হোম কোয়ারেন্টিনে’(Home quarantine) রাখা ব্যক্তিদের বেশির ভাগই বাইরে ঘোরাঘুরি করছেন। কেউ কেউ ব্যবসাও করছেন। তবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা(Upazila Health Officer) ও সিভিল সার্জন(Civil Surgeon) জানিয়েছেন, কোয়ারেন্টিনে(In quarantine) (রোগ সংক্রমণের(Of infection) শঙ্কায় পৃথক রাখা) থাকা ব্যক্তিদের বাইরে বের না হতে বলা হয়েছে।

জেলা সিভিল সার্জন(District Civil Surgeon) সেলিনা বেগম বলেন, আজ শনিবার পর্যন্ত ঝিনাইদহে ১৯ জনকে হোম কোয়ারেন্টিনে(Home quarantine) রাখা হয়েছে। তাদের সার্বক্ষণিক তদারকি করছে স্বাস্থ্য বিভাগ। নতুন করে আর কাউকে কোয়ারেন্টিনের আওতায় আনা হয়নি। যাদের হোম কোয়ারেন্টিনে(In quarantine) রাখা হয়েছে, তাদের মধ্যে জেলা সদরের ২ জন, কালীগঞ্জের ১২ জন ও মহেশপুরের ৫ জন।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য(Upazila Health Officer) কর্মকর্তা শামীমা শিরিন বলেন, কালীগঞ্জে আমেরিকা থেকে আসা এক নারী প্রথমে যে গ্রামে উঠেছিলেন, সেখান থেকে তিনি অন্যত্র চলে গেছেন। তবে ওই পরিবারের ১২ সদস্যকে হোম কোয়ারেন্টিনে(In quarantine) রাখা হয়েছে।

মহেশপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা(Upazila Health Officer) আনজুমান আরা বলেন, ভারত থেকে এক ব্যক্তি মহেশপুরে ফিরেছেন। ওই পরিবারের পাঁচ সদস্যকে হোম কোয়ারেন্টিনে((Home quarantine) রাখা হয়েছে। এর আগে ইতালি থেকে জেলা শহরে ফেরা দুজনকে কোয়ারেন্টিনে(In quarantine) রাখা হয়। ১৪ দিন করে তাদের কোয়ারেন্টিনে(In quarantine) রাখা হবে।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, হোম কোয়ারেন্টিনে(Home quarantine) থাকা বেশির ভাগই নানা প্রয়োজনে বাড়ির বাইরে যাচ্ছেন। কালীগঞ্জের যে পরিবারকে কোয়ারেন্টিনে(In quarantine) রাখা হয়েছে, ওই পরিবারের গৃহকর্তাকে আজ দোকানে বসে ব্যবসা করতে দেখা গেছে। এ ব্যাপারে ওই গৃহকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, ব্যবসা না করলে তিনি পরিবার নিয়ে কীভাবে চলবেন। তবে হাসপাতাল(Hospital) থেকে তাদের সার্বক্ষণিক খোঁজখবর করা হচ্ছে। ঘন ঘন হাত(Hand)ধুতে এবং মুখে মাস্ক(Mask) ব্যবহার করতে বলা হয়েছে। খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য(Upazila Health Officer) কর্মকর্তা শামীমা শিরিন বলেন, কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের বিষয়ে খোঁজ রাখা হচ্ছে। সব সময় তাদের বাড়িতে রাখা সম্ভব হচ্ছে না। যে কারণে তাদের ভিড়ের মধ্যে না যাওয়ার জন্য বলা হয়েছে।

মহেশপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা(Upazila Health Officer) আনজুমান আরা বলেন, যে পরিবারের পাঁচ সদস্যকে কোয়ারেন্টিনে(In quarantine) রাখা হয়েছে, তাদের বাড়ির বাইরে না যেতে বলা হয়েছে। তবে স্বাস্থ্য বিভাগের পক্ষে অসম্ভব তাদের আটকে রাখা।

কোয়ারেন্টিনে(In quarantine) থাকা ব্যক্তিদের প্রতিদিনই স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা খোঁজ রাখছেন বলে জানিয়েছেন সিভিল সার্জন(Civil Surgeon) nসেলিনা বেগম। তিনি বলেন, নতুন করে আর কাউকে হোম কোয়ারেন্টিনে(In quarantine) নেওয়া হয়নি।

করোনাভাইরাস (Coronavirus)থেকে সতর্কতার জন্য খুলনাতে ‘হোম কোয়ারেনটাইনে’(Home quarantine) রাখা ব্যক্তিদের বেশির ভাগই বাইরে ঘোরাঘুরি করছে, কেউ কেউ কাঁচা বাজারে( In the raw market)যাচ্ছে, কেউ মাছের(Fish) বাজারে বেপরোয়া ঘুরে বেড়াচ্ছে। খুলনাকে রেড জোন(Red zone) ঘোষণা করলে ও জনগনের মধ্যে কোন প্রকার হেলদোল নেই। তবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা(Upazila Health Officer) ও সিভিল সার্জন(Civil Surgeon) জানিয়েছেন, কোয়ারেন্টিনে(In quarantine) (রোগ সংক্রমণের(Of infection) শঙ্কায় পৃথক রাখা) থাকা ব্যক্তিদের বাইরে বের না হতে বলা হয়েছে।

Check Also

কাঁচা ছোলার পুষ্টিগুণ জেনে নিন

কাঁচা ছোলার পুষ্টিগুণ জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

3 comments

  1. I like the efforts you have put in this, thank you for all the great content.

  2. I’m just commenting to let you be aware of of the fabulous discovery my cousin’s daughter experienced going through your site. She even learned lots of issues, most notably how it is like to have a very effective giving mindset to have many others just gain knowledge of chosen grueling matters. You really did more than our desires. Many thanks for distributing the important, healthy, educational and as well as easy thoughts on the topic to Gloria.

  3. My spouse and i felt now fortunate that Emmanuel could conclude his investigation out of the ideas he gained in your web page. It’s not at all simplistic to just choose to be giving freely information that many other folks have been selling. And we all figure out we have the website owner to be grateful to for that. The explanations you have made, the simple site menu, the friendships you can give support to engender – it’s got everything fabulous, and it’s really facilitating our son and the family feel that the idea is enjoyable, and that is incredibly important. Thank you for all the pieces!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *